Monday 19 December 2016

আজ শ্রীশ্রী মা সারদার ১৬৪তম জন্মতিথি



আজ শ্রীশ্রী মা সারদার ১৬৪তম জন্মতিথি, যদিও আজ মা আমাদের মাঝে স্থূলদেহে নেই, তিনি আছেন আমাদের মন মন্দিরে, আমাদের হৃদয়ের মাঝে। যেখানে খবরের কাগজের পাতা উল্টালে রোজ নারী নিগ্রহের ঘটনা সামনে আসে সেখানে শ্রীশ্রী মা সারদামণির জীবন ও বাণী নিয়ে নতুন করে ভাবার সময় এসেছে। ঠাকুর বলেছেন, ও সারদা, সরস্বতী জ্ঞান দিতে এসেছে, ও কি যে সে ও আমার শক্তি। শ্রীশ্রী মায়ের 'মাতৃভাব' সদা তাঁর ভক্তবৃন্দ তথা সন্তানদের আগলে রেখেছে।
    
শ্রীশ্রী মা নির্বাসনার কথা বলেছেন, বলেছেন -  ‘জগতের কেউ পর নয়’, কি চমৎকার শিক্ষা? এই সকলের সঙ্গে নিজেকে মিলিয়ে দেখা, আপন করে নেওয়ার মধ্যেই তো শান্তির নীড় খুঁজে পাওয়া যায়। মা সদা শিখিয়েছেন জাতপাত ও অর্থের ভেদবৈষম্যের ঊর্ধ্বে উঠে আত্ম মূল্যায়ন করতে, "অপরের দোষ নয়, দোষ দেখবে নিজের"। নিজ স্বভাবের  ক্রমাগত মূল্যায়ন ও পরিমার্জনাই তো প্রকৃত মানুষ হয়ে উঠতে সাহায্য করবে আমাদের।  শ্রীশ্রী মা তাঁর ঐশীবোধ, অপার জ্ঞান ও অফুরন্ত ভালবাসা দিয়ে যে পথে আমাদের এগিয়ে দিতে চেয়েছেন, আজও তা অনুসরণ ছাড়া আমাদের মুক্তি নেই। অধিক বলার ধৃষ্টটা আমার নেই, তাই শেষ করি মায়ের একটি অবিস্মরণীয় উক্তি দিয়ে - "মা একবার প্রফুল্লচন্দ্র ঘোষ কে বলেছিলেন "যখন দুঃখ পাবে,আঘাত পাবে,বিফলতা আসবে তখন নিশ্চিত জেনো আমি তোমাদের সঙ্গে রয়েছি। ভয় পেয়ো না, হতাশ হয়ো না বাবা। আমি থাকতে তোমাদের ভয় কি? আমি তোমাদের মা- সত্যিকারের মা। জেনো, বিধাতারও সাধ্য নেই যে, আমার সন্তানদের কোন ক্ষতি করেন। আমার উপর ভার দিয়ে নিশ্চিন্ত হয়ে থাক। আমি তোমাদের ইহকালের মা, পরকালের মা। আমি তোমাদের জন্ম-জন্মান্তরের মা। আমি মা থাকতে তোমাদের ভয় কি?"

সবার ভালো হউক।    

No comments:

Post a Comment