Wednesday 17 May 2017

বাহুবলী ২ দ্য কনক্লুশন আর কিছু কথা


বাহুবলী ২ দ্য কনক্লুশন আর কিছু কথা

ইতিমধ্যে সিনেমার পর্দায় বাহুবলী ২ দ্য কনক্লুশন দেখেননি এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। সবাই আমরা এই সিনেমাটিকে উপভোগ করেছি, অনেকে অনেক রকম মতামতও দিয়েছে। কিন্তু কয়েকজন বিজ্ঞ্য সর্বোপরি বোদ্ধা জাতীয় লোকের কাছে যা শুনলাম তাতে মগজে খিল লেগে গেলো। 
এই বোদ্ধা জাতীয় সবজান্তা (অবশ্যই বাঙালী, বাঙালী ছাড়া এই আঁতলামো আর কে করবে বলুন দেখি?) ব্যক্তিদের মতে বাহুবলী আসলে কল্পিত হিন্দুত্বের গৌরবগাঁথা শুনিয়ে বক্স অফিসে হিট করেছে, নেহাত কিছু ভিসুয়াল এফেক্ট আছে তাই ভালো লাগছে আর কি! না কয়েকদিন আগে বহুল প্রচলিত সংবাদপত্রেও এই হিন্দুত্বের গৌরবগাঁথা নিয়ে ভারী ভারী সব কথা পড়লাম। অবশেষে মস্তিস্কের ভার লাঘব হেতু মেমরি হইতে ডিলিট মেরে দিলাম।

হায়রে ভারতবর্ষ, তোমার অতীতের বিজয়নগর সাম্রাজ্য, গুপ্ত ও মৌর্য সাম্রাজ্য সব বৃথা! আজকের সেকুলার, তাত্ত্বিক সমাজে হৃত হিন্দু সাম্রাজ্যের কথা বলাও বারণ!

যাকগে আমি ক্ষুদ্র মানুষ, বাহুবলী দেখার পর নিতান্তই অজানাকে জানার কৌতূহলে গুগুলে মাহিস্মতি লিখে সার্চ করে ছিলাম এবং জানতে পেরেছিলাম সত্যিই ভারতেই রয়েছে মাহিস্মতি। তবে দক্ষিণ ভারতে নয়, মধ্য প্রদেশের নর্মদা নদীর ধারেই রয়েছে মাহিস্মতি। অতীতে অবন্তী সাম্রাজ্যের রাজধানী ছিলও মাহিস্মতি। আধুনিক ভারতে আজ এই স্থান মহেশ্বরা নামে পরিচিত, মহেশ্বরা ঘাঁট, মন্দির, দুর্গ, এবং মাহেশ্বরী শাড়ির জন্য বিখ্যাত। ইতিহাস অনুযায়ী অবন্তী সাম্রাজ্যের দুটি শক্তিকেন্দ্র ছিল- উত্তরে উজ্জয়িনী এবং দক্ষিণে মাহিস্মতি। এছাড়া মহাভারতেও মাহিস্মতির কথা রয়েছে। এছাড়াও হরিবংশের ইতিহাস অনুযায়ী শোনা যায় রাজা মাহিশমতীই এই সাম্রাজ্য প্রথম তৈরি করেছিলেন, আর তখন মাহিস্মতি অনুপা রাজ্যের রাজধানী ছিল।

অতএব আর কোনও বাক বিতণ্ডার মধ্যে যাচ্ছি না, জয় ভারতমাতা থুড়ি জয় মাহিস্মতি।

উৎসুক পাঠকগন যারা মাহিস্মতি সম্পর্কে জানতে আগ্রহী তাঁরা একবার এই লিঙ্কে গিয়ে দেখতে পারেন - অতীতের মাহিস্মতি


No comments:

Post a Comment