Thursday 24 November 2016

লাও! শেষে পর্বতের মূষিক প্রসব হবে না তো?



লাও! শেষে পর্বতের মূষিক প্রসব হবে না তো?

“কতই রঙ্গ দেখি দুনিয়ায়, ও ভাইরে ও ভাই, কতই রঙ্গ দেখি দুনিয়ায়। আমি যেই দিকেতে চাই, দেখে অবাক বনে যাই”, হীরক রাজার দেশে এই সিনেমাটি ছোটবেলায় কতবার দেখেছি, কিন্তু এর পিছনে লুকিয়ে থাকা শ্লেষ, উদ্দেশ্য একটু বড় হয়ে বুঝতে পেরেছিলাম। সে যাই হোক এই গানটি মনে আসার পিছনে কারণ একটাই – একটি বহুল প্রচলিত নামি নিউজ পেপারে (এই সময় এ) প্রকাশিত হওয়া একটি সংবাদ। 

পাঠকের সুবিধার্থে জানাই -  স্যুইস সংস্থা ক্রেডিট স্যুইস গ্রুপের করা একটি সমীক্ষায় দেখা যাচ্ছে যে দেশের উচ্চবিত্ত সম্প্রদায় বর্তমানে দেশের মোট সম্পত্তির ৫৮.৪ শতাংশের অধিকারী, ২০১৪ সালের তুলনায় দ্রুতহারে সম্পত্তির পরিমাণ বেড়েছে দেশের ১ শতাংশ সর্বোচ্চ ধনী সম্প্রদায়ের। অর্থাৎ ২০১৪ সালে যা ছিল ৪৯ শতাংশ, চলতি বছরে তা দাঁড়িয়েছে ৫৮.৪ শতাংশে। মানে দেশের শীর্ষ ধনী সম্প্রদায়ের সম্পত্তি বৃদ্ধির হার ক্রমবর্ধমান, অন্যদিকে চিত্রটি বড়ই করুন - দেশের নিম্নবিত্তরা মোট জাতীয় সম্পত্তির মাত্র ২.১ শতাংশের অধিকারী বলে জানানো হয়েছে সমীক্ষায়। 

তাহলে অতঃকিম! ঘোড়ার ডিম? কালো টাকার মালিক যে দেশের আম আদমি নয় এটা কাউকে বলে দিতে হবে না। কালো টাকা যাদের হাতে, তাঁদের এহেন শ্রীবৃদ্ধি কি কাম্য? আমরা চুনোপুঁটি থেকে রাঘববোয়াল সবার বিনাশ চাই, তবেই তো দেশের অগ্রগতি সম্ভব। তাই আজ বোধহয় কালো টাকার বিরুদ্ধে রাষ্ট্রের পাশে থাকা আম আদমির এটাই আকুতি এত কষ্ট, এত ত্যাগ সব জলে যাবে নাতো? আমরা অধীর আগ্রহে দিন পরিবর্তনের আশায় রইলাম, আর যদি সাধারণ মানুষের আশাভঙ্গ হয় তবে ইতিহাস সাক্ষী সময়ের চাকা এক জায়গায় থেমে থাকে না, পরিবর্তন আসবেই আজ নয় কাল। জয় হিন্দ, বন্দে মাতরম। 

No comments:

Post a Comment