Tuesday 11 April 2017

পাকিস্থান আছে সেই পাকিস্থানেই



পাকিস্থান আছে সেই পাকিস্থানেই

গতকাল পাকিস্থানের সেনা আদালতে প্রাক্তন ভারতীয় নৌসেনা আধিকারিক কুলভূষণ যাদবকে চরবৃত্তির অভিযোগে সোমবার ফাঁসির সাজা শোনানো হয়েছে, যা ঘিরে আরও একবার উত্তাল ভারতীয় রাজনীতি তথা দেশ। 

পাকিস্থান আবার একবার প্রমান করে দিলো, তাঁরা পিছন থেকে ছুরি মারতেই অভ্যস্ত। ইতিহাস তথা এই ঘটনা সেটাই প্রমান করে। একটু অন্য প্রসঙ্গে আসি, পাক উপকূলরক্ষী বাহিনীর একটি নৌকা তাদের জলসীমায় মৎসজীবীদের নৌকায় তল্লাশি চালাচ্ছিল। কিন্তু প্রবল ঢেউয়ের কবলে পড়ে তাঁরা ভারতীয় জলসীমায় স্যার ক্রিক এলাকায় ঢুকে পরে। তারপরই মাঝসমুদ্রে টাল সামলাতে না পেরে ৬ নাবিক-সহ  উল্টে যায় নৌকা। ওই দুর্ঘটনার খবর জানতে পেরে চিন সফরে থাকা পাকিস্তান মেরিটাইম সিকিউরিটি এজেন্সির প্রধান সাহায্য চেয়ে, দিল্লিতে ইন্ডিয়ান কোস্ট গার্ডের সঙ্গে যোগাযোগ করেন। সে রাতেই বেশ কয়েকটি জাহাজ ও নৌকা-সহ সমুদ্রে তল্লাশি অভিযান শুরু করে উপকূলরক্ষী বাহিনী। এছাড়াও ওই এলাকায় থাকা থাকা সমস্ত জাহাজ ও নৌকাগুলিকে বেতার মারফত পাক নাবিকদের কথা জানিয়ে দেওয়া হয়। অতঃপর স্যার ক্রিক এলাকায় তন্নতন্ন করে খোঁজার সময় এক ভারতীয় মাছধরা নৌকা উল্টে যাওয়া পাক নৌকাটি দেখতে পায়। এছাড়াও দুই  ডুবন্ত পাক নাবিককে উদ্ধার করে তাঁরা। সঙ্গে-সঙ্গে খবর পাঠানো হয় আইসিজিএস সম্রাট নামের উপকূলরক্ষী বাহিনীর জাহাজে। তাঁদের ওষুধপত্র দিয়ে সুস্থ করে তোলা হয়। বাকি চার জন সমুদ্রে ডুবে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছিলেন। সেই চারজনের দেহও উদ্ধার করে তুলে দেওয়া হয় পাকিস্তানি জাহাজ পিএনএস আলমগিরের হাতে। ফিরিয়ে দেওয়া হয় প্রাণে বাঁচা দুই নাবিককেও। হয়তো অনেক ওয়েব নিউজ পোর্টাল বা খবরের কাগজে এই খবরটি পড়ে থাকবেন আপনারা। আচ্ছা কি মনে হয়? ন্যুনতম সৌজন্যবোধ, মানবিকতা লোপ পেয়েছে পাকিস্থান নামে বার্থ দেশটির? তাই তো মনে হয় নইলে প্রান বাঁচানোর প্রতিদান প্রান নিয়ে কিভাবে দেয় এঁরা?

ভালো বেশ ভালো, অন্ততও যারা কথায় কথায় মানবিকতার দোহাই পেড়ে ভারতীয় সেনার, এই দেশের মুণ্ডপাত করেন তাঁদের চক্ষু উন্মীলন হবে কি? মনে তো হয়না, আস্তিনের সাপ তার ধর্ম ত্যাগ করবে কি ভাবে? সময় আগত শত্রুপক্ষ যে ভাষায় বুঝতে আগ্রহী তাঁকে সেই ভাষায় প্রত্যুত্তর দেওয়ার। 

কিছুদিন আগে পাক কলাকুশলী দের ব্যান করার ব্যাপারে যে বুদ্ধিজীবী, শিল্পী সমাজ এত প্রতিবাদের ঝড় তুলেছিল তাঁরা সরবজিত, কুলভূষণ যাদবের বেলায় নিশ্ছুপ কেন? তবে কি............

No comments:

Post a Comment