Wednesday 17 May 2017

আমরি বাংলা ভাষা আর একটি ক্ষুদ্র বক্তব্য


আমরি বাংলা ভাষা আর একটি ক্ষুদ্র বক্তব্য

গতকাল একটি বহুল প্রচলিত নিউজ পেপারে পড়লাম - রাজ্যের সব স্কুলে এ বার থেকে বাংলা ভাষা পড়তেই হবে, তা সেই স্কুল যে-বোর্ডেরই হোক। স্কুলের ভাষা-মাধ্যম যা-ই হোক, অন্যতম ভাষা হিসেবে বাংলা রাখতেই হবে। 

একি কথা শুনি বন্ধু! যে রাজ্যে স্কুলে বাংলায় কথা বললে অনেক তথাকথিত "হাইফাই" স্কুলে শাস্তি হয় সেখানে শেষে এই! না ভাবা যায় না। কি বলছেন? আমি কোন ভাষা পড়বো সেটা আমাকেই ঠিক করতে দিন (না মানে খাওয়ার ব্যাপারে যখন আপ রুচি খানা তখন ......? এই রে শিক্ষাবিদরা তাহলে এখনই রে রে করে উঠে বলবেন – “তাহলে কেউ যদি ইতিহাস, ভুগোল না পড়তে চায় তাহলে সেটাও কি মানা হবে? এভাবে ভাবলে বা চললে কি দেশকে জানা যাবে না যথার্থ শিক্ষায় শিক্ষিত হবে আমাদের সন্তান সম ছাত্র ছাত্রীরা?”

ঠিক আমি একেবারে একমত, যেখানে আমাদের দেশে স্কুল স্তরে একদম বেসিক শিক্ষাই দেওয়া হয় সেখানে আঞ্চলিক ভাষা শিক্ষা আবশ্যক তো বটেই। শুদু বাংলা কেন, এটা কন্নর, মারাঠি, হিন্দি সব ভাষার ব্যাপারেই প্রাসঙ্গিক।

তবে এর থেকেও বেশি জরুরী আঞ্চলিক ভাষা (এখানে বাংলা ভাষা কে পড়ুন) আরো প্রাসঙ্গিক করে তোলা। ইংরাজি ভাষা তো আমরা এমনি শিখি না, না শিখলে কি কর্ম জগতে, কি বৃহত্তর শিক্ষার ক্ষেত্রে পাছা মারা যাবে সেই ভয়ে শিখি। তাই সমাজের সর্ব ক্ষেত্রে বাংলা ভাষা কে আবশ্যিক করা হোক, তবেই এর সার্থকতা। 

আশা করি অদুর ভবিষ্যতে একদিন একদিন বাঙালির ছেলে হয়ে "তুই বেশ ভাল বাংলা লিখিস রে" এটাকে আলাদা করে কমপ্লিমেন্ট হিসেবে নিতে হবে না।


ভালো থাকুন, ভালো রাখুন। জয় হিন্দ।

No comments:

Post a Comment