Friday 19 May 2017

মানিক বন্দ্যোপাধ্যায় এক অনন্ত জীবন অন্বেষণের শিল্পী



মানিক বন্দ্যোপাধ্যায় এক অনন্ত জীবন অন্বেষণের শিল্পী
(জন্ম - ১৯ মে, ১৯০৮ ; মৃত্যু - ৩ ডিসেম্বর, ১৯৫৬)

“লেখা ছাড়া অন্য কোনো উপায়েই যে সব কথা জানানো যায় না সেই কথাগুলো জানাবার জন্যই আমি লিখি” – এই অমর উক্তি মানিক বন্দ্যোপাধ্যায় এর। উনি জানানোর জন্যে লিখেছেন আর আমি জানবার জন্যে আজন্মের খিদে নিয়ে পড়েছি। ছোটবেলা থেকেই বই আমার একমাত্র নির্ভরযোগ্য সাথী, যা আমাকে কোনদিনও ছেড়ে যাইনি, আমার সুখে দুঃখে একমাত্র পাশে থেকেছে এই বইই। আমার জগত সংসারকে চেনবার আর এক মাধ্যম এই বই, আর যাঁদের যাঁদের লেখা/ বই আমার জীবনে দাগ কেটে বসে গেছে সেইসব অগ্রণী লেখকের মধ্যে মানিক বন্দ্যোপাধ্যায় অন্যতম।

কি বলিষ্ঠ লেখনী! পদ্মানদীর মাঝি, পুতুলনাচের ইতিকথা, শহরতলি (প্রথম খণ্ড) শহরতলি (দ্বিতীয় খণ্ড), চতুষ্কোণ, ইত্যাদি উপন্যাস আর ওনার ছোটগল্পগুলি বারংবার মুগ্ধ করেছে আমায়। বাংলার বিস্তীর্ণ নদ-নদীর পটভূমিকায় তৎকালীন সাধারণ মানুষের কথা কত সাবলীলভাবে উঠে এসেছে ওনার লেখায়, যা আজও বিভোর করে দেয়। ওনার সম্বন্ধে নতুন করে বলবার মতো আর কিছুই নেই, বাঙালী পাঠকের মনে তিনি আজও অক্ষয় অমর।

আজ জন্মদিনে আরও একবার স্মরণ ও প্রণাম করি এই অমর কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায় কে।

No comments:

Post a Comment